Tuesday, April 16, 2013

বাংলাদেশী ওষুধের উপর প্রথম এনড্রয়েড এপস: জিলস ড্রাগস কনজিউমার এডিশন সবার জন্য উন্মুক্ত!!

জিলস ড্রাগ ডেটাবেজের এই টিউনে সবার আগ্রহের কারণে এর কনজিউমার ভার্সন তৈরী করা হয়েছে। কনজিউমার ভার্সনটির মাধ্যমে রোগী, ফার্মেসীর দোকানদার, ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভ ও অন্যন্য সাধারণ ব্যবহারকারীগণ ওষুধের নাম থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাবেন। যেমনঃ ওষুধের জেনেরিক নাম, প্রস্তুত কারক কোম্পানী ও ওষুধের দাম (৮,০০০ এর বেশী ওষুধের দাম দেয়া  আছে)
ডেটাবেজে মোট ওষুধ রয়েছে ৩৩,০০০+। বাংলাদেশে এর আগে এতবেশী ওষুধ নিয়ে কোন সফটওয়্যার তৈরী হয়েছে বলে আমার জানা নেই। মোটামুটি বাংলাদেশে পাওয়া যায় এমন সব ওষুধের তথ্যই এখানে মিলবে। এটি বাংলাদেশের ওষুধের উপর নির্মিত প্রথম এনড্রয়েড অ্যাপস। সবচেয়ে বড় কথা অ্যাপসটি অফলাইন অর্থাৎ ব্যবহারের জন্য কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

ব্যবহার প্রণালীঃ

1. অ্যাপসটি ডাউনলোড করুন মিডিয়াফায়ারের এই লিংক থেকে
2. অ্যাপসটি মোবাইলে ইন্সটল করুন। এটি ইন্টারনাল মেমরীতে 11MB+ জায়গা নেবে।
3. অ্যাপটি ১০০% অফলাইন অর্থাৎ কোন ইন্টারনেট কানেকশনের প্রয়োজন নেই। প্রথমবার আপনি যখন অ্যাপটি চালু করবেন তখন এটি এর নিজস্ব ডেটাবেজ এক্সট্রাক্ট করা শুরু করবে ব্যাকগ্রাউন্ডে, যার জন্য কিছু সময় লাগবে। আপনার মোবাইলের প্রসেসরে উপর নির্ভর করবে কত দ্রুত ডেটাবেজ এক্সট্রাক্ট কম্পলিট হবে। সার্চবারে ”Zymet” টাইপ করুন। যখন Zymet পাবেন তখন বুঝবেন আপনার মোবাইলে ডেটাবেজ পুরোপুরি এক্সট্রাক্ট হয়ে গেছে। না পেলে কিছুক্ষণ অপেক্ষা করে ডেটাবেজ লোড হতে দিন।
4. আপনি ডাক্তার হলে জিলস ড্রাগ এর ডক্টরস এডিশনের জন্য আবেদন করতে পারেন। এই এডিশনে ওষুধের ব্যবহার ও ক্লাস সম্পর্কে তথ্য দেয়া আছে। বিস্তারিত এই টিউনে দেখুন
দুটো ভার্সনের পার্থক্যঃ

লাইসেন্সঃ

জিলস ড্রাগ কনজিউমার এডিশন একটি ফ্রিওয়্যার। এটি বিনামূল্যে বিতরণযোগ্য। আপনি ইচ্ছে করলে এটি অন্য সাইটে আপলোড বা অন্য কাউকে শেয়ার করতে পারবেন। এটির বিতরণের উপর কোন প্রকার নিষেধাজ্ঞা নেই।
ভাল থাকুন, সুস্থ থাকুন।
copy by techtunes

Rahimul Islam 8801750004111

No comments:

Post a Comment