Thursday, August 09, 2012

ভিডিও-র উপর-নীচ থেকে Black Bar/Border দূর করুন একইসাথে Convert করুন

Rahimul Islam 8801750004111

আমরা অনেকেই মোবাইলে Video দেখতে পছন্দ করি । মোবাইলের Display তুলনামূলকভাবে অনেক ছোট আবার তাতে যদি উপরে নীচে কালো অংশ/বর্ডার থাকে তাহলে তা উপভোগ করা আরও কঠিন হয়ে পড়ে । অনেকেই-বিশেষত যারা মোবাইলে Download=এর কাজ করে জীবিকা নির্বাহ করে থাকে তারা Ulead Video Editor 7.0 ব্যবহার করে থাকে । এটা দিয়ে কঠিনে Video থেকে কালো অংশ/বর্ডার দূর করা যায় । আমি "কঠিনে: শব্দটি ব্যবহার করলাম কারণ এটা করা আসলেই কঠিন এবং একটা Video ৫ মিনিট হলে তা Export/Save হতে প্রায় ৫মিনিটই লাগে । চিন্তা করুন তারা একটা একটা করে Video Crop করে এ পদ্ধতি দ্বারা ! তারপর আলাদাভাবে সেই ফাইল Convert করে Xilisoft Video Converter দিয়ে যাতে আবার Manually Settings দিতে হয় । আমরা চাইলে কিন্তু এটা সহজভাবে করতে পারি -যাতে সময় ও শ্রম দুই-ই কম লাগবে ।
বি:দ্র: 1. একসাথে একাধিক Process এই পদ্ধতিতে হয় না ।
১. সর্বপ্রথম iSkysoft Video Converter ডাউনলোড করুন এবং Install করুন । Run করতে ভুলবেন না যেন ।
২. Profile থেকে "Mobile phone\Motorola mpeg-4(.mp4) series" নির্বাচন করুন । এটা বেশীরভাগ China মোবাইলের জন্য । Symphony Touch এর জন্য Nokia Mp4 সিলেক্ট করতে পারেন । মোটকথা আপনার মোবাইল অনুযায়ী অন্য কোন Profile নির্বাচন করতে পারেন ।
৩. আপনার ভিডিও Add করুন অথবা টেনে Converter এর Workspace-এ ছাড়ুন ।
৪. ভিডিওটি সিলেক্ট থাকা অবস্থায় Edit-এ ক্লিক করুন ।
৫. নীচের মতো Settings দিন বা Edit করুন ।
(ভিডিও Edit করার সময় Video Play করে উপযুক্ত জায়গায় গিয়ে Pause করুন; যেখানে Brightness/Constrast বেশী--এত Edit করা আরও সহজ হবে)
৬. সবশেষে Ok তে ক্লিক করে Convert এ একটা ক্লিক করুন ।

No comments:

Post a Comment